Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ মার্চ ২০২৪

D-8 বাণিজ্য মন্ত্রীদের সভা


প্রকাশন তারিখ : 2024-03-13

 

বাংলাদেশ, পাকিস্তান, মালয়েশিয়া, মিশর, নাইজেরিয়া, ইরান, ইন্দোনেশিয়া ও তুরস্ক-এই আটটি উন্নয়নশীল মুসলিম দেশের সমন্বয়ে গঠিত জোট Developing Eight (D-8)- এর বাণিজ্য মন্ত্রীদের তৃতীয় সভা গত ০৫ মার্চ ২০২৪ তারিখে ঢাকায় বাংলাদেশ সরকারের মাননীয় বাণিজ্য প্রতিমন্ত্রী জনাব আহসানুল ইসলাম টিটু, এমপি এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এর পূর্বে D-8  এর সুপারভাইজরি কাউন্সিলের  ৭ম সভা ০৪ মার্চ ২০২৪ তারিখে অনুষ্ঠিত হয়। D-8 এর বর্তমান সভাপতি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই জোটের দেশসমূহের মোট জনসংখ্যা ১২০ কোটি। বর্তমানে D-8  সদস্যদেশসমূহের মোট বাণিজ্য ২.৪৪ ট্রিলিয়ন মার্কিন ডলার যা বিশ্ব বাণিজ্যের ৫%। আগামী ২০৩০ সালের মধ্যে D-8  সদস্যদেশসমূহের মধ্যে আন্ত:বাণিজ্য কমপক্ষে মোট বাণিজ্যের ১০% বা ৫০০ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করার প্রত্যয়ে জোটটি কাজ করছে।

D-8 বাণিজ্য মন্ত্রীদের পূর্ববতী সভা ২০১৬ সালে ইসলামাবাদে অনুষ্ঠিত হয়। দীর্ঘ ৮ বছর পর ঢাকায় অনুষ্ঠিত বাণিজ্য মন্ত্রীদের সভার উল্লেখযোগ্য অর্জন, ভবিষ্যৎ বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনা  সম্প্রসারণের লক্ষ্য নিয়ে “ঢাকা ঘোষণা” সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। ঢাকা ঘোষণায় সদস্য দেশসমূহের মধ্যে বাণিজ্য সম্প্রসারণে সর্বাত্মক অঙ্গীকার ব্যক্ত করা হয়। সদস্য দেশসমূহের মধ্যে সম্পাদিত অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তির (D-8 PTA) কার্যকরভাবে বাস্তবায়ন এবং চুক্তির আওতায় বিদ্যমান কনসেশনাল অফার তালিকা (Concessional Offer List) সম্প্রসারণের সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় “Protocol on Dispute Settlement Mechanism of the D-8 PTA” এবং “D-8 Trade Facilitation Strategy” বিষয়ক দলিলাদি গৃহীত হয়।

অংশগ্রহণকারী দেশসমূহের মন্ত্রী ও প্রতিনিধিবৃন্দ কর্তৃক D-8 বাণিজ্যমন্ত্রীদের তৃতীয় সভা এবং ৭ম সুপারভাইজরি কমিটির  সভা আয়োজন ও পরিচালনায় অনবদ্য ভূমিকার জন্য বাংলাদেশের ভূঁয়সী প্রশংসা করা হয়।

ঢাকা ঘোষণার (Dhaka Declaration on D-8 Trade Cooperation) বিস্তারিত লিংক।